Breaking News
Home / আন্তর্জাতিক / সীমান্ত বন্ধ করল জার্মানি

সীমান্ত বন্ধ করল জার্মানি

করোনাভাইরাসে সংক্রমণ ঠেকাতে সীমান্ত বন্ধ করে দিয়েছে ইউরোপের দেশ জার্মানি। ব্রিটিম সংবাদমাধ্যম বিবিসি জানায়, সোমবার সকালে ফ্রান্স, অস্ট্রিয়া ও সুইজারল্যান্ডের সাথে নিজেদের সীমান্ত বন্ধ করে দিয়েছে জার্মানি। বাণিজ্যিক চলাচল ও পণ্য পরিবহন নিষেধাজ্ঞার বাহিরে থাকবে।

তবে বেলজিয়াম, নেদারল্যান্ডস, পোল্যান্ড ও ডেনমার্কের সাথে নিজেদের সীমান্ত বন্ধ করেনি জার্মানি। লুক্সেমবার্গের সীমান্তে বিধিনিষেধ আরোপ করেছে জার্মানি। তবে প্রয়োজনে এসব দেশের সঙ্গে সীমান্ত বন্ধ করার বিষয়টিও বিবেচনায় রেখেছে বার্লিন কর্তৃপক্ষ।

সোমবার থেকেই জার্মানিতে সব স্কুল বন্ধ ঘোষণা করেছে। বার্লিনে সব ক্লাব, বার এবং ব্যায়ামাগার বন্ধ ঘোষণা করেছে। এছাড়া দেশের সর্বত্র গণজমায়েত নিষিদ্ধ করা হয়েছে।

ফ্রান্সও সীমান্ত বন্ধের পরিকল্পনা করছে বলে জানিয়েছে দেশটির স্বাস্থ্য বিভাগের প্রধান।

সোমবার পর্যন্ত ১ লাখ ৬৪ হাজার মানুষ করোনায় আক্রান্ত হয়েছে। আর বিশ^জুড়ে করোনায় ৬ হাজার ৪৭০ জন মারা গেছেন। জার্মানিতে পাঁচ হাজার মানুষ করোনায় আক্রান্ত হয়েছেন। আর ১২ জন মারা গেছেন।

গত সপ্তাহে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (হু) করোনাভাইরাসের নতুন কেন্দ্র ইউরোপ বলে জানায়। করোনার বিস্তার নিয়ন্ত্রণে দ্রুত পদক্ষেপ গ্রহণে দেশগুলোর সরকার প্রধানদের প্রতি আহ্বান জানায় হু।

সোমবার করোনা ভাইরাস বিষয়ে জি-৭ ভুক্ত দেশগুলোর সরকার প্রধান এক ভিডিও কনফারেন্সে করণীয় সম্পর্কে আলোচনা করেন।

চীনের উহান থেকে বিস্তার শুরু করে গত আড়াই মাসে বিশ্বের ১৪৫টিরও বেশি দেশ ও অঞ্চলে ছড়িয়ে পড়েছে করোনাভাইরাস (কোভিড-১৯)। চীনে করোনার প্রভাব কিছুটা কমলেও বিশ্বের অন্য কয়েকটি দেশে এর প্রকোপ দেখা দিয়েছে।

এই ভাইরাসে শুধুমাত্র চীনের মূল ভূখণ্ডেই আক্রান্ত হয়েছেন ৮০ হাজার ৮৬০ জন। আর মারা গেছেন ৩ হাজার ২১৩ জন।

চীনের বাইরে ইতালিতে ভয়াবহ তাণ্ডব চালাচ্ছে করোনাভাইরাস। সেখানে এখন পর্যন্ত আক্রান্তের সংখ্যা ২৪ হাজার ৭৪৭ জন এবং মৃত্যু হয়েছে ১৮০৯ জনের। ইতালির পরেই অবস্থান করছে ইরান ও দক্ষিণ কোরিয়া। ইরানে এখন পর্যন্ত ১৩ হাজার ৯৩৮ জন এই ভাইরাসে আক্রান্ত হয়েছেন এবং মারা গেছেন ৭২৪ জন। দক্ষিণ কোরিয়ায় করোনাভাইরাসে আক্রান্তের সংখ্যা ৮ হাজার ২৩৬ এবং মারা গেছে ৭৫ জন।

About Desk News

Check Also

করোনা মোকাবিলায় সরকারকে সহায়তা করবে জাতীয় পার্টি

জাতীয় পার্টির চেয়ারম্যান ও বিরোধী দলীয় উপনেতা গোলাম মোহাম্মদ কাদের বলেছেন, করোনাভাইরাস মোকাবিলায় সরকারের সব …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *